ব্যতিক্রমী ব্যবহারে লেবু

লেবু অনেক উপকারী একটি ফল। এটির যেমন ভেষজ গুণাগুণ রয়েছে, তেমনি এটির অনেক ব্যবহার আছে যেগুলো সম্পর্কে আমরা অনেকেই জানি না। আসুন লেবুর এমন কিছু ব্যবহার সম্পর্কে বিস্তারিত জেনে নেই।
ন্যাপথলিনের বিকল্প হিসেবেঃ
ছোট গোল লেবু কিনে এটির সারা শরীরে লবঙ্গ চেপে চেপে আটকে দিন। এর উপরে দারুচিনির গুঁড়া ছিটিয়ে দিন। ৩-৪ দিন পর লেবুটা একটু শুকিয়ে গেলে এটিকে ন্যাপথলিন-এর স্থানে ব্যবহার করে দেখতে পারেন। আলমারিতে সুগন্ধ হবে এবং পোকা-মাকড়ের উপদ্রবও কমে যাবে।   
চুলের কন্ডিশনার হিসেবেঃ
যাদের চুলের ধরন তেলতেলে বা রোজ বাইরে থাকার ফলে চুল চিটচিটে হয়ে যায়, তারা লেবুর রস কাজে লাগাতে পারেন। এক মগ পানিতে এক কাপ লেবুর রস মিশিয়ে নিন। শ্যাম্পু করার পর এই পানি দিয়ে চুল ধুয়ে নিন। দেখবেন আপনার চুলের তেলতেলে ভাব একেবারেই চলে যাবে।
ওজন কমাতেঃ
যারা মেদ কমাতে চান, তারা সকালে উঠেই খালি পেটে এক মগ কুসুম গরম পানিতে এক টেবিল চামচ লেবুর রস আর এক চা চামচ মধু মিশিয়ে খাবেন। আবার প্রতি বেলা খাবার খাওয়ার পরে খাবেন এক কাপ গ্রীন টি, সাথে অল্প করে লেবুর রস এবং মধু মিশিয়ে। এক মাসের মধ্যে দেখবেন ওজন ধীরে ধীরে কমে আসছে।
দাঁত সাদা করে তুলতেঃ
এক চামচ লেবুর রসের সাথে এক চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এই মিশ্রণ দিয়ে দাঁত মেজে নিন। ৫-১০ মিনিট রেখে দেয়ার পর এটা ধুয়ে ফেলুন। ভাল করে কুলি করে ফেলুন। রোজ এটা করতে পারলে এক সপ্তাহের মধ্যেই তফাৎ অনুভব করতে পারবেন।
খুশখুশে কাশি নির্মূল করতেঃ
আমাদের দেশের আবহাওয়া এমন যে বছরের অর্ধেক সময়ে চারিদিকে সর্দি-কাশির জীবাণু ছড়ানো থাকে। আপনার যদি এমন সময়ে খুশখুশে কাশি হয়ে থাকে, বা গলা শুকিয়ে যেতে থাকে; তবে ১/৮ গ্লাস হাল্কা গরম পানিতে এক চামচ লেবুর রস মিশিয়ে গড়গড়া করলে আপনার গলার ভেতরের ব্যাকটেরিয়া মরে যাবে। অথবা গরম চা-তে এক টেবিল চামচ করে মধু আর লেবুর রস মিলিয়ে খেলেও কাজে দিবে।
ঝরঝরে ভাত রান্না করতেঃ
আপনি যত পাকা রাঁধুনি-ই হন না কেন, এমন হতেই পারে না যে আপনি প্রতিবার ঝরঝরে ভাত রান্না করতে সক্ষম হন। তবে ঝরঝরে ভাত পাওয়ার একটি সহজ উপায় হল—ফুটন্ত চালে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে দেয়া। এতে করে ভাতটা ঝরঝরে হবে, আর হাঁড়ি পরিষ্কার করতেও কোনও ঝামেলা হবে না।
সাদা সবজির রঙ ঠিক রাখতেঃ
সাদা রঙের যে কোনো সবজি বা ফল কেটে রাখলে তা অক্সিজেন বা বাতাস লাগার সাথে সাথেই কালো রঙ ধারণ করে। এর হাত থেকে রেহাই পেতে সবজি বা ফল কাটা মাত্র এর উপরে যথেষ্ট লেবুর রস ছড়িয়ে দিন। এতে করে সেই খাবারের স্বাদে কোনও তারতম্য ঘটবে না, তবে খাবারটির রঙ ঠিক থাকবে।
চুলের খুশকি দূর করতেঃ
আপনার মাথায় খুশকি থাকলে সমান পরিমাণে লেবুর রস আর নারিকেলের তেল মিশিয়ে নিন। এই মিশ্রণটি চুলের গোড়ায় ঘষে ঘষে লাগিয়ে নিন। একটি তোয়ালে গরম পানিতে চুবিয়ে চিপে নিন। সেই তোয়ালে মাথায় পেঁচিয়ে রাখুন আধা ঘন্টা। তারপর চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ দিন এই পদ্ধতি কাজে লাগাতে পারলে আপনার চুলের খুশকি ৩-৮ মাসেই অনেকটা কমে আসবে।
সযত্নে সৌখিন কাপড় ব্লিচ করতেঃ
বাড়িতে নরম সিল্ক বা অন্য কাপড় আছে যেটি থেকে ব্লিচ করে দাগ তুললে কাপড় নষ্ট হয়ে যাবে? তাহলে এমন কাপড় সমপরিমাণ লেবুর রস এবং বেকিং সোডার মিশ্রণে অন্তত আধা ঘন্টা ভিজিয়ে রেখে কাপড়টি সাধারণ ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন দাগ সহজেই উঠে গেছে।
____________
সংগ্রহঃ ভাওয়াইয়া ব্লগ

Post a Comment

Previous Post Next Post